জেনে নিন রুক্ষ চুল সজীব করে তুলতে আপনাকে কি করতে হবে-

যত বাতাসে শুকনো টান বাড়ছে, তত চুলও রুক্ষ হয়ে যাচ্ছে? বছরের এই সময়টা আপনার চুলের চাই বাড়তি আর্দ্রতা। দামি শ্যাম্পু আর কন্ডিশনারের পিছনে বাড়তি টাকা খরচ না করে বরং বাড়িতেই খুঁজে নিন আর্দ্রতার ভাঁড়ার। মধুর মতো খুব সহজলভ্য অথচ প্রাকৃতিক উপাদানেই রয়েছে সুস্থ, রেশমি চুলের চাবিকাঠি। বানিয়ে নিন মধু দিয়ে তৈরি সহজ কিছু হেয়ার মাস্ক আর দূরে রাখুন রুক্ষ চুলের সমস্যাকে।

১) চুল ধুয়ে ফেলুন মধু দিয়ে-
আধকাপ মধু এক মগ জলে মিশিয়ে নিন। শ্যাম্পু করা হয়ে গেলে এই মিশ্রণটা ধীরে ধীরে মাথায় ঢেলে হালকা মাসাজ করুন। শেষে জল দিয়ে ধুয়ে ফেলুন। চুল নরম আর উজ্জ্বল থাকবে।


২) মধু আর অলিভ অয়েল ট্রিটমেন্ট-
বাড়িতে চুলকে দিন মধু আর অলিভ অয়েলের যত্ন। দু’ টেবিলচামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের সঙ্গে দু’ টেবিলচামচ মধু ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটা চুলে মাস্ক লাগানোর মতো করে লাগান। দশ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। চুল নরম হবে, পুষ্টিও পাবে ভরপুর।


৩) মধু আর দইয়ের মাস্ক-
টকদই আর মধু, দুইই চুলে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। আধকাপ টকদইয়ে সিকি কাপ খাঁটি মধু ভালো করে মেশান, তারপর চুলে মাস্কের মতো লাগিয়ে নিন। কুড়ি মিনিট রেখে ধুয়ে ফেলুন।


৪) মধু আর দুধের পুষ্টি-
রুক্ষ, ক্ষতিগ্রস্ত চুলের জন্য এই মাস্কটি খুবই উপকারী। আধকাপ সরওলা দুধে দু’ তিন চামচ মধু মেশান। মিশ্রণটা হালকা গরম করে নিন যাতে মধু পুরোপুরি দুধে মিশে যায়। এবার আঁচ থেকে নামিয়ে একটু ঠান্ডা করে চুলে লাগান। চুলের ডগার রুক্ষ অংশে ভালো করে লাগাবেন। কুড়ি মিনিট রেখে ধুয়ে ফেলুন।


৫) ডিম আর মধুর মাস্ক-
রুক্ষ, জটপড়া চুলে এই মাস্কটি লাগালে উপকার পাবেন। দুটো ডিম ভেঙে অল্প ফেটিয়ে নিন। এবার তাতে দু’ টেবিলচামচ মধু দিয়ে আবার খানিকক্ষণ ফেটান। চুলটা কয়েকটা ভাগে ভাগ করে এই মিশ্রণ চুলে আর স্ক্যাল্পে লাগান। মিশ্রণ চুলে সম্পূর্ণ শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। চুল গোড়া থেকে শক্তিশালী হবে, নরমও থাকবে।

Comments